Sunday 16 February 2014

জাগ্রত অবস্থায় নবী করিম (সঃ) এর দর্শন লাভ

প্রশ্নঃ জাগ্রত অবস্থায় নবী করিম (সঃ) এর দর্শন লাভ করা কি সম্ভব ও বাস্তব ?
উত্তরঃ জাগ্রত অবস্থায় নবী করিম (সঃ) এর দিদার লাভা করা সম্ভব এবং বাস্তবেও তা ঘটেছে । আলেমগণ উল্লেখ করেছেন যে, অনেক অলি আল্লাহই নবী করিম (সঃ) কে স্বপ্নে দেখার পর পুনরায় জাগ্রত অবস্থায় দেখেছেন এবং তাদের মঙ্গলময় অনেক কিছু জেনেছেন । এটা তাদের কারামতের অংশ ।।

প্রশ্নঃ উক্ত সম্ভাবন ও বাস্তবতার কোন দলীল ও প্রমাণ আছে কি ?
উত্তরঃ বোখারী ও মুসলিম শরীফে উল্লেখ আছেঃ
অর্থঃ “নবী করীম (সঃ) এরশাদ করেছেনঃ যে ব্যক্তি আমাকে স্বপ্নে দেখেছে, সে অচিরেই আমাকে জাগ্রত অবস্থায় দেখতে পারবে । শয়তান আমার সুরত ধারণ করতে পারেনা ।” (বোখারী ও মুসলিম)
হাদীস বিশেষজ্ঞ ইমামগণ এভাবে উক্ত হাদিসের ব্যাখ্যা করেছেন- এই হাদিসের সুসংবাদ দেয়া হয়েছে যে, নবী করিম (সঃ) এর যে উম্মত স্বপ্নবস্থায় দিদারে মোস্তফার দ্বারা সৌভাগ্যবান হতে পেরেছ, সে মৃত্যুর পূর্বেই জাগ্রত অবস্থায় নবীজীকে দেখতে পাবে ইনশাআল্লাহ । মৃত্যুর পূর্বক্ষনে হলেও সে অবশ্যই দেখবে । একই সময়ে লক্ষ জায়গায় এভাবে নবী করিম (সঃ) হাজির হতে পারেন ।
কোন কোন কম এলেমের লোক এই হাদিসের অপব্যখ্যা করে বলেছে যে, হাদিসের মধ্যে ‘মানাম ও ইয়াক,জা অর্থাৎ স্বপ্ন ও জাগ্রত অবস্থা’ অর্থ যথাক্রমে কবর ও হাশর । এটা তাদের ভুল ব্যাখ্যা ও হাদিসের মর্ম পরিবর্তন মাত্র । কেননা কবরে ও হাশরে তো সমস্ত উম্মতই, এমনকি কাফিরও হুজুর (সঃ) কে দেখতে পাবে । এটা পরীক্ষার জন্য । এটা তো সৌভাগ্যের বিষয় নয় বরং পরীক্ষার বিষয় । অথচ হাদিসের মর্ম হচ্ছে সৌভাগ্যও কারামত হিসাবে ।
বর্নিত হাদিসখানা অতি ব্যাপক এবং অনেক মাস’আলা ও আকিদার মীমাংসার দলিল । যথাঃ
১) নবী করীম (সঃ) একই সাথে পৃথিবীর বিভিন্ন প্রান্তে স্বপ্নে দেখা দিতে এবং স্বশরীরে হাজির হতে পারেন । কেননা, উম্মাত যেখানে—তার দিদারও সেখানে । তিনি পৃথিবীময় হাজির ও নাজির ।
২) ইমাম জালালুদ্দিন সুয়ুতি (রঃ) বলেছেন, এ সঙ্ক্রান্ত সমস্ত হাদিসের সারকথা হলো—নবী করীম (সঃ) শরীর ও রুহ মোবারক সমন্বয়ে দেহধারী হিসেবে জীবিত আছেন । তিনি দুনিয়ায় জীবদ্দশার মতই এখনো আসমান ও জমিনের যথায় ইচ্ছা ক্ষমতা প্রয়োগ করতে সক্ষম । কিন্তু ফেরেশতাদের মতই তিনি লোক চক্ষুর অন্তরালে বিরাজমান । আল্লাহ্‌ যখন ইচ্ছা করেন—তখন সৌভাগ্যবান ব্যক্তিদের থেকে পর্দার অন্তরায় সরিয়ে নেন এবং ঐ বান্দা তাকে দেখেন । এটা ঐ বান্দার কারামত । নবীজী সর্ব জায়গায় আছেন, কিন্তু লোক চক্ষুর অন্তরালে । টিভির ছবি ইথারের মাধ্যমে সর্বত্র বিরাজমান । চাবি অন্‌(ON)করলেই দেখা যায় কিন্তু অফ(OFF) করলে দেখা যায় না । নবীজীর অবস্থানের এবং হাজির হওয়ার বিষয়টিও তদ্রূপ ।

No comments:

Post a Comment